Tuesday, December 24, 2013

গোয়েন্দা নবকান্ত ও সিঁড়ি ভাঙ্গা অঙ্ক

গোয়েন্দা নবকান্ত ও তাঁহার স্যাঙ্গাৎ কুসুমসুন্দরী এক্ষণে হোলস্টারস্থিত পিস্তল প্রতি দৃষ্টিপাত করিলেন। মৃত যুবক’ও তাহলে নিরস্ত্র ছিল না।

একমাত্র প্রত্যক্ষদর্শী রামু গোয়ালা’র মতে আততায়ী’র পরণে ছিল কলার তোলা ব্রাউন রঙের লং কোট। উপুর্যুপুরি তিন বার গোলাবর্ষণ করে লং কোট একটি কালো রঙের মরিস গাড়ি করে দক্ষিণের দিকে চলিয়া গিয়াছে। দক্ষিণ অর্থাৎ কলিকাতার দক্ষিণ দিক। সন্ধ্যে ছয় ঘটিকায় টালিগঞ্জের ন্যায় দুর্গম্য মনুষ্য-বিবর্জিত স্থানে গমন বিবেচকের কাজ হইবে না। আর এ তো সামান্য সান্ধ্য ভ্রমণ নহে। সশস্ত্র বিপজ্জনক আততায়ীর পশ্চাদ্ধাবন।
কুসুমসুন্দরী মুখ খুলিলেন, “রামু, তুমি কি গাড়ির নাম্বার লক্ষ্য করিয়াছ?”

নবকান্ত তীব্র হতাশায় মাথা নাড়িলেন, “নিশ্চয় করে নাই। বড়োই পরিতাপের বিষয়। ইংরেজ শাসনে আমরা এতোটাই বশীভূত যে নিজের গাড়ির নাম্বার অব্দি বাংলায় লিখিতে লজ্জা পাই। রামু ইংরিজি জানে না। কি রামু?”
নবকান্ত’কে চমকে দিয়ে রামু জানাল, “বাবু, আপনার ধারণা একই সাথে ঠিক এবং ভুল। আমি ইংরিজি জানি না ঠিক’ই। কিন্তু এই গাড়ির নাম্বার বাংলায় লেখা ছিল।”

“বটে? কি সেই নাম্বার?”
“চার শূন্য শূন্য চার”।

কুমসুন্দরী লাফিয়ে উঠিলেন, “এই তো হইয়াছে। গাড়ির নাম্বার তাহলে এইট ডাব্‌ল জিরো এইট।”
নবকান্ত কুসুমসুন্দরীর প্রতি স্নেহমিশ্রিত দৃষ্টিক্ষেপণ করিলেন। কুসুম ধীরে ধীরে তাঁর যোগ্য সহকারী হইয়া উঠিতেছে।

যোগ্য সহকারী হইতে যোগ্য সহধর্মিণীর উত্তরণের পথটি মোটেই সহজ নয়। নবকান্ত বিলক্ষণ তাহা অবগত আছেন। কুসুমসুন্দরী’র পিতার নিকট বলিব বলিব করিয়াও আজ অব্দি নবকান্ত মুখ খুলিতে পারেন নাই।
সিঁড়ি ভাঙ্গা অঙ্ক কুসুমসুন্দরীর পিতা কুসুমসুন্দরীকে বোঝাতে অসমর্থ হওয়ায় নবকান্তের ডাক পড়িয়াছিল কুসুম’দের বৈঠক’খানায়। ম্যাট্রিকের অঙ্কের পরীক্ষায় ভালো পাশ দেওয়ায় নবকান্ত’র তখন পাড়ায় বড়োই সুনাম।
সেইদিন হইতে নবকান্ত রায় কুসুমদের বাড়ির দোতলায় কুসুমের ঘরে অবগমন করিবার অনুমতি পাইলেন। এর ঠিক দুই মাসের মাথায় কুসুমের পিতা জটাধারী রায় নবকান্ত’কে ডাকিয়া জানাইলেন, “কি হে নব, আমার মেয়ে সিঁড়ি ভাঙ্গা অঙ্ক শিখলো? তুমি তো দেখি রোজ একতলা থেকে দোতলা সিঁড়ি ভেঙ্গেই যাইতেছ।”

নিমেষে নবকান্তের মুখ বেগুনী বর্ণ ধারণ করিয়াছিল। 
উজ্জ্বল শ্যামবর্ণের নবকান্তের সম্মুখে দর্পণের অভাবে, নবকান্ত স্বীয় বেগুনী মুখমন্ডল দর্শনে বঞ্চিত রহিলেন।

(চলিবে)

No comments:

Post a Comment